█▒▒তালাক বিষয়ক ফতোয়া▒▒█
প্রশ্ন:
আমি আর আমার হাজব্যান্ড বনিবনা না হওয়ার দরুন কিছুদিন আগে তালাকের ব্যাপারে কাজী অফিসে যাই। তখন কাজী সাহেব আমাদেরকে একটা ফর্ম দেয় আমরা সেখানে তালাক দেওয়ার নিয়তে স্বাক্ষর করি সেখানে শুধুমাত্র তালাক ঘোষণা করিলাম এই কথা লেখা ছিল। তালাকের সংখ্যা কিংবা বায়েন, মুগাল্লাযা এসব কিছুই লিখা ছিলো না।পরবর্তীতে উক্ত পেপার দেখে বুঝলাম উক্ত ফরমটিতে 'খোলা ও মুবারৎ তালাক' লিখা আছে। আমরা কেউ এর অর্থ বুঝি নাই।
সম্মানিত মুফতী সাহেবের কাছে নিবেদন এই যে, এহেন সূরতে আমাদের তালাকের বিধান কি?
এবং আমার স্বামী আমাকে পুনরায় ফিরিয়ে নিতে চায় এখন কিভাবে ফিরিয়ে নিবে? উল্লেখ্য যে, তালাক পেপারে আমরা ৩৫ দিন আগে সাইন করেছিলাম।
শরীয়তের বিধিমালা জানতে চাই।
উত্তর:
الجواب باسم ملهم الصواب
শরীয়তের মূলনীতির আলোকে "খোলা/মুবারৎ তালাক" র জন্য ইজাব এবং কবুল তথা বিনিময় নিয়ে তালাকের প্রস্তাবদান ও তা গ্রহণ করা অপরিহার্য বিষয়।
প্রশ্ন উল্লেখিত সুরতে যেহেতু স্বামী-স্ত্রী কেউই "খোলা/মুবারৎ তালাক" বিষয়ে অবগত নয় তাই এখানে "খোলা/মুবারৎ তালাক" র বিধান প্রযোজ্য হবেনা।
প্রশ্নে বর্ণিত তালাক নামায় কোন প্রকার সংখ্যা ও প্রকার উল্লেখ করা ব্যতীত শুধুমাত্র ❝ যুক্ত তালাক ঘোষণা করিলাম❞ এই শব্দ উল্লেখ থাকায় ফিকহ-ফতোয়ার আলোকে একটি রজয়ী তালাক তথা ফিরিয়ে আনা যায় এমন তালাক পতিত হবে।
তাই তালাকের ইদ্দত চলাকালীন সময়ে তথা গর্ভবতী হলে সন্তান জন্ম দান অথবা গর্ভবতী না হলে তিন হায়েজ পযর্ন্ত স্বামী চাইলে তালাক উঠিয়ে নিয়ে স্ত্রীকে ফিরিয়ে আনতে পারে।
◾প্রামাণ্য গ্রন্থসমূহ:
☞সুরা আল বাকারাহ (১)
☞আল মাওসূ'আতুল ফিকহিয়্যা (২)
☞আল ফিকহু আলা মাযাহিবিল আরবা'আ (৩)
☞আল হিদায়াহ (৪)
☞আল ইখতিয়ার (৫)
☞আল মাবসূত লিস সারাখসী (৬)
☞বাদাঈয়ুস সনাঈ (৭)
◾টীকা:
(১)
ﻭﺇﺫا ﻃﻠﻘﺘﻢ اﻟﻨﺴﺎء ﻓﺒﻠﻐﻦ ﺃﺟﻠﻬﻦ ﻓﺄﻣﺴﻜﻮﻫﻦ ﺑﻤﻌﺮﻭﻑ ﺃﻭ ﺳﺮﺣﻮﻫﻦ ﺑﻤﻌﺮﻭﻑ
[সূরা আল বাকারাহ ]
(২)
ﻭﺃﻣﺎ اﻟﺤﻨﻔﻴﺔ ﻓﻘﺪ ﺫﻛﺮﻭا ﻟﻪ ﺭﻛﻨﻴﻦ ﺇﻥ ﻛﺎﻥ ﺑﻌﻮﺽ ﻭﻫﻤﺎ: اﻹﻳﺠﺎﺏ ﻭاﻟﻘﺒﻮﻝ ، ﻷﻧﻪ ﻋﻘﺪ ﻋﻠﻰ اﻟﻄﻼﻕ ﺑﻌﻮﺽ، ﻓﻼ ﺗﻘﻊ اﻟﻔﺮﻗﺔ ﻭﻻ ﻳﺴﺘﺤﻖ اﻟﻌﻮﺽ ﺑﺪﻭﻥ اﻟﻘﺒﻮﻝ
[ আল মাওসূ'আতুল ফিকহিয়্যা ১৯/২৪৫ ]
(৩)
ﻓﺈﻥ ﺭﻛﻨﻪ ﻫﻮ اﻹﻳﺠﺎﺏ ﻭاﻟﻘﺒﻮﻝ
[ আল ফিকহু আলা মাযাহিবিল আরবা'আ ৪/৩৫২]
(৪)
ﻗﻮﻟﻪ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﻭﻣﻄﻠﻘﺔ ﻭﻃﻠﻘﺘﻚ ﻓﻬﺬا ﻳﻘﻊ ﺑﻪ اﻟﻄﻼﻕ اﻟﺮﺟﻌﻲ " ﻷﻥ ﻫﺬﻩ اﻷﻟﻔﺎﻅ ﺗﺴﺘﻌﻤﻞ ﻓﻲ اﻟﻄﻼﻕ ﻭﻻ ﺗﺴﺘﻌﻤﻞ ﻓﻲ ﻏﻴﺮﻩ ﻓﻜﺎﻥ ﺻﺮﻳﺤﺎ ﻭﺃﻧﻪ ﻳﻌﻘﺐ اﻟﺮﺟﻌﺔ ﺑﺎﻟﻨﺺ " ﻭﻻ ﻳﻔﺘﻘﺮ ﺇﻟﻰ اﻟﻨﻴﺔ
[ আল হিদায়াহ ১/২২৫ ]
(৫)
ﻭﻫﻮ ﻧﻮﻋﺎﻥ: ﺃﺣﺪﻫﻤﺎ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﻭﻣﻄﻠﻘﺔ ﻭﻃﻠﻘﺘﻚ. ﻭاﻟﺜﺎﻧﻲ ﺃﻧﺖ اﻟﻄﻼﻕ، ﻭﺃﻧﺖ ﻃﺎﻟﻖ اﻟﻄﻼﻕ، ﻭﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﻃﻼﻗﺎ. ﻓﺎﻷﻭﻝ ﺗﻘﻊ ﺑﻪ ﻃﻠﻘﺔ ﻭاﺣﺪﺓ ﺭﺟﻌﻴﺔ
[ আল ইখতিয়ার ৩/১২৫]
(৬)
ﻭﺇﺫا ﻃﻠﻘﻬﺎ ﻭاﺣﺪﺓ ﻓﻲ اﻟﻄﻬﺮ ﺃﻭ ﻓﻲ اﻟﺤﻴﺾ ﺃﻭ ﺑﻌﺪ اﻟﺠﻤﺎﻉ ﻓﻬﻮ ﻳﻤﻠﻚ اﻟﺮﺟﻌﺔ ﻣﺎﺩاﻡ ﻓﻲ اﻟﻌﺪﺓ ﻷﻥ اﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ اﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - «ﻃﻠﻖ ﺳﻮﺩﺓ - ﺭﺿﻲ اﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﻋﻨﻬﺎ - ﺑﻘﻮﻟﻪ اﻋﺘﺪﻱ ﺛﻢ ﺭاﺟﻌﻬﺎ
[ আল মাবসূত লিস সারাখসী ৬/১৯ ]
(৭)
ﻭﺃﻣﺎ ﺷﺮاﺋﻂ ﺟﻮاﺯ اﻟﺮﺟﻌﺔ ﻓﻤﻨﻬﺎ ﻗﻴﺎﻡ اﻟﻌﺪﺓ، ﻓﻼ ﺗﺼﺢ اﻟﺮﺟﻌﺔ ﺑﻌﺪ اﻧﻘﻀﺎء اﻟﻌﺪﺓ؛ ﻷﻥ اﻟﺮﺟﻌﺔ اﺳﺘﺪاﻣﺔ اﻟﻤﻠﻚ،
[ বাদাঈয়ুস সনাঈ ৩/১৮৩ ]
الله أعلم بالصواب و هو ولي الرشاد.
উত্তর প্রদানে:
মুফতী শাহেদ আমীন।
জামি'আ ইসলামিয়া দারুল ফালাহ ঢাকা।
